01870788884 info@codeyeo.com
Select Page

ল্যান্ডিং পেজ কি?

ল্যান্ডিং পেজ হল একটি স্বতন্ত্র ওয়েব পেজ যা একটি নির্দিষ্ট পণ্য বা সেবার বিজ্ঞাপন বা বিপণনের লক্ষ্য নিয়ে তৈরি করা হয়। এটিই যেখানে একজন সম্ভাব্য গ্রাহক একটি লিঙ্কে ক্লিক করার পরে “ল্যান্ড” করে তাকে ল্যান্ডিং পেজ বলে। কিন্তু ডিজিটাল মার্কেটিং এর ভাষায়, ল্যান্ডিং পেজ বলতে ওয়েবসাইটের একটি বিশেষ পেজকে বোঝায় যেখানে বিজ্ঞাপনের মাধ্যমে কোন সুনির্দিষ্ট পণ্য বা সেবা অফার করা হয়। ল্যান্ডিং পেজ বানানো হয় মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনার উদ্দেশ্যে।বিজ্ঞাপনে ক্লিক করার পর ভিজিটর প্রথম এই পেজ এ ল্যান্ড করার মাধ্যমে ওয়েবসাইট ব্রাউজিং শুরু করে বলে একে ল্যান্ডিং পেজ বলে। অর্থাৎ ফেসবুক, গুগল, বিং বা অন্য কোন বিজ্ঞাপন থেকে ভিজিটরদের লিড কালেক্ট করা বা কোন পণ্য বিক্রি করার জন্য যে পেইজ তৈরি করা হয় বা যে পেইজে ‘অ্যাড’ এর মাধ্যমে ভিজিটরদের ল্যান্ড করানো হয় তাকেই ল্যান্ডিং পেইজ বলে।

একটি কার্যকরী ল্যান্ডিং পেজ তৈরি করতে যে বিষয়গুলো খেয়াল রাখা উচিত।

একটি ল্যান্ডিং পেজ তৈরি করতে, audience দের দৃষ্টি আকর্ষণ করতে তাদের গাইড করতে একসাথে কাজ করে এমন কয়েকটি মূল উপাদান অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি কার্যকর ল্যান্ডিং পেজে নিচে বর্ণিত উপাদানগুলি রাখা উচিত:

আকর্ষক শিরোনাম (Clear and Compelling Headline):

শিরোনামটি মনোযোগ আকর্ষণকারী হওয়া উচিত এবং Target audience কে আপনার অফার সম্পর্কে তাৎক্ষণিকভাবে বোঝার সুযোগ দিতে হবে।

প্ররোচিত উপশিরোনাম (Engaging Subheadline):

এটি শিরোনামের পরিপূরক এবং আপনার অফার সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রদান করে।

পরিষ্কার এবং সংক্ষিপ্ত অনুলিপি (Concise and Relevant Content):

আপনার অফারের সুবিধাগুলি জানাতে এবং আপনার audience এর Pain Point সম্বোধন করতে পরিষ্কার, সংক্ষিপ্ত ভাষা ব্যবহার করা উচিত ।

আকর্ষণীয় ডিজাইন (Visually Appealing Design):

উচ্চ-মানের, প্রাসঙ্গিক ছবি বা ভিডিও অন্তর্ভুক্ত করতে হবে যা আপনার audience অনুপ্রাণিত হয় এবং আপনার ল্যান্ডিং পেজ Design কে সমর্থন করে। ভিজ্যুয়াল বিষয়বস্তু আকর্ষক, আমন্ত্রণমূলক এবং আপনার পণ্য বা পরিষেবার সুবিধাগুলি প্রদর্শন করা উচিত।

হিরো ইমেজ বা ভিডিও (Hero Image or Video):

অফারের সাথে সম্পর্কিত একটি উচ্চ-মানের ছবি বা ভিডিও সহ এর সুবিধাগুলি দৃশ্যমানভাবে যোগাযোগ করতে এবং ল্যান্ডিং পেজকে আরও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করতে পারে।

সামাজিক প্রমাণ :

আপনার audience দের সাথে বিশ্বাস এবং বিশ্বাসযোগ্যতা তৈরি করতে প্রশংসাপত্র, কেস স্টাডি বা গ্রাহকের সাফল্যের গল্প অন্তর্ভুক্ত করুন।

ক্লিয়ার কল টু অ্যাকশন (CTA):

CTA হল একটি গুরুত্বপূর্ণ উপাদান যা audience দের পছন্দসই পদক্ষেপ নিতে প্ররোচিত করে।

অপ্টিমাইজড লিড ক্যাপচার ফর্ম:

শুধুমাত্র প্রয়োজনীয় তথ্যের অনুরোধ করে আপনার লিড ক্যাপচার ফর্মগুলিকে স্ট্রীমলাইন করুন৷ প্রয়োজনীয় ক্ষেত্রে input field সংখ্যা কমিয়ে দেওয়া যেতে পারে ।
উপরে বর্ণিত উপাদানগুলোকে রেখে যদি আমরা ল্যান্ডিং পেজ ডিজাইন করি তাহলে ল্যান্ডিং পেজটি audience দের মনোযোগ আকর্ষণ করবে এবং শেষ পর্যন্ত অ্যাকশন নেওয়ার সম্ভাবনা বেশি থাকবে।